রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

পিসিবির পরবর্তী চেয়ারম্যান হচ্ছেন যিনি

পিসিবির পরবর্তী চেয়ারম্যান হচ্ছেন যিনি

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের বছরে পাকিস্তান ক্রিকেট বোর্ডে (পিসিবি) আবারও নতুন করে উত্তেজনা। রমিজ রাজার জায়গায় গত ডিসেম্বরে পিসিবি প্রধানের দায়িত্ব নেওয়া বর্তমান চেয়ারম্যান নাজাম শেঠির দায়িত্বের মেয়াদ শেষ হচ্ছে আগামীকাল (২১ জুন)। ধারণা করা হচ্ছিল, সব ঠিক থাকলে নতুন করে তিনি আবারও দায়িত্ব নিতে যাচ্ছেন। তবে এক টুইটবার্তায় সরে দাঁড়ানোর কথা জানালেন শেঠি। কারণ হিসেবে দেশটির দুই রাজনৈতিক নেতার দ্বন্দ্বে নিজেকে না জড়ানোর কথা জানিয়েছেন তিনি। তার এমন বার্তার পর নানা আলোচনা-সমালোচনা চলছে।পিসিবি চেয়ারম্যান হওয়ার দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে টুইটারে নাজাম শেঠি লিখেছেন, ‘সবাইকে সালাম, আমি আসিফ জারদারি এবং শাহবাজ শরিফের মধ্যে বিবাদের কারণ হতে চাই না।

এ ধরনের অস্থিরতা ও অনিশ্চয়তা পিসিবির জন্য ভালো নয়। এই পরিস্থিতিতে আমি পিসিবির চেয়ারম্যান পদপ্রার্থী হতে আগ্রহী নই।’ এর আগে গেল শুক্রবার লাহোরে সাংবাদিকদের তিনি জানিয়েছিলেন, ‘পিসিবি চেয়ারম্যান পদে জল্পনা-কল্পনার কথা শুনেছি। আমি বিষয়টিতে প্রবেশ করতে চাই না। কারণ এটি পৃষ্ঠপোষকদের সিদ্ধান্তের ওপর নির্ভর করে। পিসিবির পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং জারদারি সাহেব যে সিদ্ধান্ত নেবেন, আমি সেটা মেনে নেব।’ জানা গেছে, পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান আসিফ আলী জারদারি নিজের পছন্দের ব্যক্তিকে পাকিস্তান ক্রিকেটের সর্বোচ্চ এই আসনে বসাতে চান। এই নিয়ে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ও পিসিবির প্রধান পৃষ্ঠপোষক শাহবাজ শরিফের দ্বন্দ্ব চলমান।

পিসিবির বর্তমান চেয়ারম্যান শেঠি এই দ্বন্দ্বের কারণ হতে চান না। তাই নিজে থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।এর ভেতরই পাকিস্তানের প্রাদেশিক সরকার সমন্বয় বিষয়ক (আইপিসি) মন্ত্রী এহসান-উর-রেহমান মাজারি পিপলস পার্টির সমর্থনপুষ্ট জাকা আশরাফকে পিসিবি প্রধানের জন্য মনোনীত করেছেন। উল্লেখ্য, এর আগেও পিসিবি প্রধানের দায়িত্ব সামলেছেন জাকা আশরাফ। পাকিস্তান ক্রিকেটে ঐতিহ্যগতভাবে পিসিবির বোর্ড অফ গভর্নরের জন্য প্রধানমন্ত্রীকে নিয়োগ করা হয়। আর প্রধানমন্ত্রী সাধারণত বোর্ডের চেয়ারম্যান বেছে নেন। পিসিবি চেয়ারম্যান হওয়ার কথা শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দলের একজনের।

কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে, পিপিপি জোর দিয়ে বলেছে যে, যেহেতু তারা পাকিস্তানের ক্রীড়া বিভাগের দায়িত্বে রয়েছে, তাই আন্তঃপ্রাদেশিক সমন্বয় মন্ত্রণালয়ের (আইপিসি) মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীকে মনোনীত করার অধিকার রয়েছে। যদিও প্রধানমন্ত্রী এখনও দু’টি নাম মনোনীত করেননি। তবে ইএসপিএন ক্রিকইনফোর দাবি অনুযায়ী, সুপ্রিম কোর্টের প্রখ্যাত আইনজীবী মোস্তফা রামদেসহ দু’জনই মনোনীত হবেন। দু’জনকেই পিসিবির ১০-সদস্যের বোর্ড অফ গভর্নর (বিওজি)-এ যুক্ত করা হবে এবং প্রধানমন্ত্রী সরাসরি তিন বছরের জন্য পিসিবি চেয়ারম্যান হিসেবে একজনকে মনোনীত করতে পারেন। সেই সম্ভাবনাই রয়েছে। আশরাফ নির্বাচিত হওয়ার জন্য অপ্রতিরোধ্যভাবে ফেভারিট। নির্বাচনী প্রক্রিয়া শুধুই আনুষ্ঠানিকতা।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |